শনিবার, ২৪-আগস্ট ২০১৯, ১১:৫৭ পূর্বাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • ইরানের তেল ট্যাংকার ফিরিয়ে দিতে ইতিবাচক ব্রিটেন

ইরানের তেল ট্যাংকার ফিরিয়ে দিতে ইতিবাচক ব্রিটেন

shershanews24.com

প্রকাশ : ১৪ আগস্ট, ২০১৯ ১১:০১ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : গত মাসে ব্রিটিশ রাজকীয় নৌবাহিনীর হাতে ‘গ্রেস-১’ নামে ইরানের যে তেলবাহী ট্যাংকারটি আটক হয়েছিল, সেটি ফিরিয়ে দিতে এবার ইতিবাচক মত প্রকাশ করেছে ব্রিটেন। দু’দেশের মধ্যে সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় কাগজপত্র দেওয়া-নেওয়ার পর এমন সিদ্ধান্ত এসেছে।
মঙ্গলবার ইরানের বন্দর এবং সমুদ্র বিষয়ক সংস্থার প্রধান জলিল এসলামি জানান, গ্রেস-১ ইস্যুতে দু’পক্ষের মধ্যে কাগজপত্র দেওয়ার-নেওয়ার পরে ট্যাংকারটি ফিরিয়ে দিতে ব্রিটেন নিজেদের অবস্থান ইতিবাচক করেছে।
ইরানি সংবাদমাধ্যমকে তিনি বলেন, সুপার ট্যাংকার গ্রেস-১ ফিরিয়ে আনতে তেহরান চেষ্টা চালাচ্ছে। এছাড়া তেল ট্যাংকার ফিরিয়ে দেওয়াসহ আটক ঈস্যুতে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে যে টানাপড়েন সৃষ্টি হয়েছে, তা নিরসনের বিষয়েও আগ্রহ প্রকাশ করেছে ব্রিটেন। আমরা আশা করছি, শিগগির এ সমস্যার সমাধান হবে। একইসঙ্গে ইরানি পতাকাবাহী জাহাজাগুলো সমুদ্রপথে নিয়মিত চলাচল করতে পারবে।
গত ০৪ জুলাই ২১ লাখ ব্যারেল তেল বহন কর নিয়ে যাওয়া গ্রেস-১ ট্যাংকারটি জিব্রাল্টার প্রণালীতে আটক করেছিল ব্রিটিশ নৌবাহিনী। পরে এর জেরে পারস্য উপসাগর থেকে ব্রিটিশ পতাকাবাহী তেল ট্যাংকার ‘স্টেনা ইমপেরো’ আটক করে ইরানের বিপ্লবী বাহিনী। তখন থেকে দু’দেশের মধ্যে কূটনৈতিক তোলপাড় সৃষ্টি হয়।
শীর্ষনিউজ/তাশা